করোনার মধ্যে কিভাবে ঈদুল ফিতরের নামাজ পালন করতে হবে - Alorporosh

Latest

ইসলামিক সাইট

Saturday, May 23, 2020

করোনার মধ্যে কিভাবে ঈদুল ফিতরের নামাজ পালন করতে হবে

করোনার মধ্যে ঈদুল ফিতর যেভাবে পালন করতে হবে এবং ঈদের সালাতের নিয়ম কি? এর মধ্যে আমাদের করনিয় কি 

আজ মহামারি করোনাভাইরাসের কারণে বিশ্বের অধিকাংশ দেশেই মুসলিমদের  ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের নামাজ ঈদগাহে  গিয়ে আদায় করতে পারছে না মুসলিম উম্মাহ। এ পরিস্থিতিতে ঈদের নামাজ কিভাবে আদায় করা উচিত।

বর্তমান সময়ের আমাদের জন্য এ বিষয়টি একেবারেই নতুন। এ সম্পর্কে ঈমামদের ও বিশ্বব্যাপী ইসলামিক স্কলাররা  মতামত ব্যক্ত করেছেন। এ মতামতের ভিত্তিতে যে বিষয়টি যুক্তিযুক্ত সেটি হলো-

★মহামারি করোনাভাইরাসের এ পরিস্থিতিতে যে যেখানে অবস্থান করছে সেখানেই ঈদের নামাজ আদায় করবে। যে শর্ত মেনে  জুমআ নামাজ আদায়ের পরামর্শ দিয়েছেন ধর্ম মন্তলায়, সেই পরামর্শ মতে ঈদের নামাজের হ্মেত্রে সে শর্ত প্রযোজ্য। অর্থাৎ  জুমআর নামাজের জন্য দেয়া শর্তগুলো মোতাবেকই ঈদুল ফিতরের নামাজ আদায় করতে হবে।
ঈদের নামাজের নিয়মঃ-বছরে দুই বার ঈদের নামাজ আদায় করার কারণে স্বাভাবিকভাবেই অনেকে ঈদের নামাজ পড়ার নিয়ম ভুলে যায়। সে কারণে ঈদের নামাজের নিয়ম জেনে নেয়া জরুরি।
ঈমাম হানিফা রা অভিমতঃ-
প্রথম রাকাআত-ধারণ নামাজের মত তাকবিরে তাহরিমা (আল্লাহু আকবার) বলে হাত বাধা।তার পর  ছানা পড়া, অতপর অতিরিক্ত ৩ তাকবির (আল্লাহু আকবার) বলা। প্রত্যেক তাকবিরে হাত উঠিয়ে তৃতীয় তাকবিরের পর হাত বাধা। (তবে অন্য মাজহাব ও ওলামায়ে কেরাম ৬ তাকবির দেয়ার কথাও বলেন)।- উচ্চ স্বরে সুরা ফাতেহা পড়া এবং অন্য যে কোনো সুরা মেলানো।- রুকু সেজদা দেয়ার মাধ্যমে প্রথম রাকাআত আদায় করা।

দ্বিতীয় রাকাআত- দ্বিতীয় রাকাআতে দাঁড়িয়ে প্রথমেই সুরা ফাতেহা পড়ে অন্য সুরা মিলাতে হবে।সুরা মিলানোর পর হানাফি মাজহাবের অনুসারিরা অতিরক্তি তিন তাকবির দবে। ৪র্থ তাকবির দেয়ার পর রুকুতে যাবে।
  অন্যান্য ঈমামদের মতেঃ-দ্বিতীয় রাকাআতে অতিরিক্ত তাকবিরের সংখ্যা হবে ৫টি হবে। ষষ্ঠ তাকবির দিয়ে রুকতে চলে যাবে।
অতিরিক্ত তাকবিরের সংখ্যা ৩ এবং ৬/৫ উভয় মতই বিশুদ্ধ হাদিস দ্বারা পমানিত। এ নিয়ে মতপার্থক্যের কোন কারন নেই।
ঈদের নামাজের খুতবাঃ-
ঈমাম সাহেব নামাজ শেষে ঈদের খুতবা দিবেন। আর নামাজ শেষে সবাই ইমামের খুতবা শুনবেন। খুতবা দেয়া প্রসঙ্গেও মতপার্থক্য রয়েছে। 
১/কেউ এটি মনোযোগের সঙ্গে শোনাকে সুন্নাতে মোয়াক্কাদা মনে করেন। 
২/তবে সব ওলামায়ে কেরামের মতে ঈদের নামাজের পর খুতবা শোনা সুন্নাত।

ঈদের নামাজ আদায় করার পর খুতবা দিতে নাও পারেন তবে তাদের ঈদের নামাজ হয়ে যাবে। খুতবা ছাড়া নামাজ হবে কিনা এ নিয়ে চিন্তা বা সন্দেহের কোনো কারণ নেই
ঈদুল ফিতরের তাকবিরঃ-
ঈদুল ফিতরের দিন ফজরের পরে নিচের দোয়াটি পাড়তে হবে-
করোনা পরিস্থিতিতে ঘরে যারা ঈদের নামাজ আদায় করবেন, তারা খুতবা দেবেন কিনা তা নিয়ে আরব বিশ্বের ওলামায়ে কেরাম জানিয়েছেন, ঘরে ঈদের নামাজ আদায়কারীদের জন্য ঈদের নামাজে খুতবা দেয়ার প্রয়োজন নেই। তবে নামাজের নিয়ম মোতাবেক নামাজের শুরু শেষে অতিরিক্ত তাকবিরের সঙ্গে নামাজ আদায় করতে হবে।

উন্মুক্ত স্থানে ঈদের নামাজ আদায়একটি বিষয় মনে রাখতে হবে, ওলামায়ে কেরাম যথাসম্ভব উন্মুক্ত স্থানে নামাজ আদায় করতে বলেছেন। সে আলোকে যার অবস্থানে থেকে সম্ভব হলে বাড়ির আঙিনায় কিংবা যে কোনো উন্মুক্ত স্থানে নামাজ আদায়ের সুযোগ থাকলে তা আদায় করা

3 comments: